নতুন চুল গজাতে এ পাতার উপকারীতা জেনেনিন

নিম পাতা আমাদের দেশে খুব পরিচিত একটি পাতা যার ঔষধি গুণাগুন প্রাচীনকাল থেকে বিভিন্ন রোগের  ঔষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে।
--------------------------------------------------------------------------------------------------------------------------
** আসুন জেনে  নিই এ পাতার  ঔষধিগুণাগুণ সম্পর্কে**

* নিম পাতার রসে প্রচুর পরিমান ভিটামিন -ই , ফ্যাটি অ্যাসিড রয়েছে যা আমাদের শরীরের ত্বকের সর্বদা সতেজ ও ভালো রাখে, তাই প্রতিদিন নিমপাতার রস খাওয়া প্রয়োজন।

*নিমপাতায় ব্যাকটেরিয়া বা ছত্রাক-এর আক্রমনের হাত থেকে ত্বক-কে সুরক্ষিত দারুন কাজ করে ও মুখের ব্রণ দুর করতে সহায়তা করে এ নিম পাতা।

* ত্বকের উজ্জলতা ধরে রাখতে  নিম পাতার সাথে কাঁচা হলুদ মিশিয়ে পেষ্ট তৈরী করে মুখে লাগাতে পারেন এতে করে আপনার ত্বকের উজ্জলতা বাড়বে, তবে এটি লাগানো অবস্থায় রোদে না যাওয়াটাই ভালো।

* নিম গাছের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে মুখের দুর্গন্ধ দূর করে দাঁতের ফাঁকে জীবানু বা ব্যাকটেরিয়া সংক্রামণ ও দাঁতের ভিবিন্ন সমস্যা সমাধান করতে সহায়তা করে এ নিম গাছের ডালে।

* আপনার শরীরের কোন অংশে যদি পুড়ে যায়, ক্ষত তৈরি হয়, কেটে যায় তাতে নিমগাছের পাতার রস ্ওষধ এর মতো খুব ভালো কাজ করে।

* নিম পাতা ভালো করে শুকিয়ে ফেসপ্যাক তৈরী করে ব্যবহার করতে পারেন।

* নিম পাতা শুকিয়ে গুরো করে ভাতের সাথে খেতেও খুব উপকারী।

* আমাদের শরীরের বা ত্বকের চুলকানি সমস্যা নিমপাতা দিয়ে পানিতে মিশিয়ে গোসল করলে খুব ভালো ফল পাওয়া যায়।

*  শরীরের যে কোন ধরনের চুলকানি সমস্যা নিমপাতা ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

* আমাদের শরীরের ঘামের দুর্গন্ধ দুর করতে নিমপাতা খেতে পারেন এতে ভালো ফলাফল পাবেন।

*নিয়মিত নিম পাতার রস খেতে পারলে কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন সমস্যা সমাধান হয়।

*নিম পাতা আমাদের শরীরের রক্ত পরিশুদ্ধ করতে এবং শরীর থেকে বিষাক্ত, ক্ষতিকর উপাদান বের করতে বেশ কার্যকরী ভুমিকা পালন করেএবং শরীর সুস্থ  ও সতেজ এবং রোগমুক্ত রাখতে নিমপাতা রস বেশ উপকার।
Share:

1 comments: