আপনার মস্তিষ্কের সর্বদা সতেজ রাখার জন্য কয়েকটি খাবারের তালিকা


বর্তমানে আমরা খাবারের বেলায় খুব সচেতন, মূলত নিজের স্বাস্থ্যকে সুস্থ সবল রাখার জন্য এ সচেতনতা। কোন কোন খাবার আছে স্বাস্থের জন্য ভালো যেমন তেল চর্বি ছাড়া খাবার ঠিক মস্তিষ্কের সুস্থ ও ভালো রাখার জন্য কিছু ভালো খাবার রয়েছে, যা খেলে সর্বদা আপনার মস্তিষ্ক সুস্থ ও সবল থাকবে আসুন যেনে নেই আমাদের মস্তিষ্ক ভালো রাখার জন্য প্রয়োজনীয় কিছু খাবারের তালিকার নাম।

* গ্রিন টি বা সবুজ চা- আমাদের মধ্যে অনেকেই কপি পছন্দ করে আবার অনেকেই চা পছন্দ করে এর দুটিতেই ক্যাফেন রয়েছে, যা আমাদের মস্তিষ্কের জন্য তেমন ভালো না তবে গ্রিন টি বা সবুজ চায়ে ক্যাফেন এর পাশাপাশি এল-থিয়াইন রয়েছে যা শুধুমাত্র আপনার মস্তিষ্কের উদ্বেগের মাত্রা কমিয়েদেয়। কপির চেয়ে গ্রিন টি বা সবুজ চায়ে ক্যাফেন এর পরিমান অনেক কম, তাই সম্ভব হলে গ্রিন টি পান করা ভালো।

* কমলা -কমলাতে আছে প্রচুর পরিমান ভিটামিন সি যা আমাদের শরীরের শতভাগ ভিটামিন সি পুরণে সহযোগীতা করে, শুধুকি তাই? ভিটামিন সি মস্তিষ্কের সহ হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগেরও ঝুকি কমায়। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

* ডাল- ডাল আমাদের একটি প্রিয় খাবার  এখাবারে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন বি-6, বি-9 এবং লৌহ রয়েছে।

* নারিকেল তেল- নারিকেল তেলের রয়েছে ভিবিন্ন গুণাগুন যা আমাদের শারীরিক সমস্যা সমাধান করতে সহায়তা করে যেমন ত্বক অ্যালজাইমার রোগের সবচেয়ে ভালো কাজ করে। নারিকেল তেল রান্নার কাজে ব্যবহার করলেও ভালো ফলাফল পাওয়া যায়।


Share:

2 comments: